[Apply] বাংলা সহায়তা কেন্দ্রে ফর্ম ফিলাপ শুরু কবে? West Bengal Bangla Sahayata Kendra

 



বাংলা সহায়তা কেন্দ্র কি এবং কিভাবে আবেদন করবেন। কি কি সুবিধে পাবেন।



পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন সামাজিক ও উন্নয়নমূলক প্রকল্প সম্পর্কিত তথ্য প্রচারের বর্তমান ব্যবস্থাকে আরও জোরদার করতে চায়। রাজ্য সরকার প্রথম পর্যায়ে ২৩ টি জেলায় প্রায় 2788 ” বাংলা সহায়তা কেন্দ্র ” স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে । এই লক্ষ্যেই রাজ্য জুড়ে মোট 66 টি মহকুমা অফিস, ৩৪২ টি ব্লক উন্নয়ন অফিস, ১,৫০০ প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র এবং ৮১১ টি গ্রন্থাগার প্রথম পর্যায়ে একটি  'বাংলা সহায়তা কেন্দ্রে'[Bangla Sahayata Kendra]তৈরি হচ্ছে। রাজ্য জুড়ে লোকেরা তথ্য পাওয়ার জন্য এই কেন্দ্রগুলি ব্যবহার করতে সক্ষম হবে ।[bsk recruitment 2021 west bengal online apply]


কন্যাশ্রী, ঐক্যশ্রী, জাত শংসাপত্র, আবাসিক শংসাপত্র, কর জমা এবং অন্যান্য ফি সহ রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সাথে সম্পর্কিত পরিষেবাগুলি সুবিধা পাওয়া যাবে।বিভিন্ন সরকারি সুবিধের অনলাইন আবেদন এখান থেকে উপভোক্তা বিনামূল্যে করতে পারবেন।


বাংলা সহায়তা কেন্দ্রের বৈশিষ্ট্য 

  1. বাংলা সহায়তা কেন্দ্রের সহায়তায় নাগরিকরা বিভিন্ন সামাজিক ও উন্নয়ন প্রকল্পের তথ্য পেতে পারেন।
  2. নাগরিকরা সরাসরি সরকারের বিভিন্ন প্রকল্প এবং বিএসকে পোর্টালে অনলাইনে এই প্রকল্পগুলির আবেদনের সুবিধা সম্পর্কে তথ্য পেতে পারেন।
  3. Bangla Sahayata Kendra -র প্রথম পর্যায়ে 66 টি মহকুমা অফিস, ৩৪২ টি ব্লক উন্নয়ন অফিস, ১৫০০ প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং ৮১৩ টি গ্রন্থাগারে এই কেন্দ্র গড়ে উঠবে।



বাংলা সহায়তা কেন্দ্র জন্য কারা আবেদন করতে পারবে?

যে কোন ভারতীয় নাগরিক আবেদন করতে পারবেন। নূন্যতম যোগ্যতা উচ্চ মাধ্যমিক অথবা সমতুল পাস থাকতে হবে। কম্পিউটার প্রশিক্ষণ এর সার্টিফিকেট থাকতে হবে , কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে।


আবেদন করার জন্য কি কি কাগজপত্র লাগবে ?

বাংলা সহায়তা কেন্দ্রে আবেদনের জন্য অনলাইন এ বেশ কিছু জোগ্যতার প্রমান পত্র আপলোড করতে হবে।

১. একটি সাম্প্রতিক (3 মাসের বেশি নয়) রঙ। পাসপোর্ট ছবি.
২. প্রার্থীর স্বাক্ষর।
৩. জন্ম তারিখ এর প্রমাণপত্র।
৪.সর্বশেষ একাডেমিক যোগ্যতা (স্বীকৃত বোর্ড / কাউন্সিল থেকে)।
৫.ভোটার কার্ড।
৬.অভিজ্ঞতার সার্টিফিকেট। (যদি থাকে )
৭. কম্পিউটার প্রশিক্ষণ শংসাপত্র (নামকরা প্রশিক্ষণ কেন্দ্র থেকে)।
৮.আধার কার্ড।


কিভাবে আবেদন করতে হবে বাংলা সহায়ক কেন্দ্র এর জন্য ?

পুরো আবেদন পদ্ধতি অনলাইন এর মাধ্যমে হবে। অনলাইন এ নির্দিষ্ট বয়ান এর ফর্ম পূরণ করতে হবে। প্রয়োজনীয় প্রমান পত্রের স্ক্যান কপি আপলোড করতে হবে।

আপলোড করার সমস্ত কপি ফরম্যাটে এ হতে হবে। ফাইল সাইজ ৫০ কে বি এর মধ্যেও হতে হবে।

আমাদের এই সম্পর্কিত ‘bangla sohayota kendra’ পোস্টটি ভালো লাগলে শেয়ার করতে পারেন।

বাংলা সহায়তা কেন্দ্রে - Apply Now
Biplab Mondal

(BanglarBarta24x7.in) একটি বাংলা ভাষার ওয়েবসাইট। ভারতবর্ষের কেন্দ্রীয় সরকার এবং বিভিন্ন রাজ্য সরকার প্রতিবছর সরকারের কার্যকলাপ পরিচালনার জন্যে অনেক কর্মী নিয়োগ করে থাকে, সেই কর্মী নিয়োগের জন্যে বিভিন্ন দপ্তরে, বিভিন্ন সময়ে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করে থাকে। আমরা দেশের বিভিন্ন সরকারের চাকরির এবং সরকারি প্রকল্পের অফিসিয়াল নোটিশের খোঁজ রাখি এবং তা সহজ বাংলা ভাষায় আমাদের ওয়েবসাইটে জানিয়ে থাকি। telegram instagram facebook twitter

1 মন্তব্যসমূহ


কোনোরকম জিজ্ঞাসা বা মতামত থাকলে কমেন্ট করুন ....

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন