স্বাস্থ্য সাথী প্রকল্পের কার্ড ফর্ম ফিলাপ (Latest) - Swasthya Sathi Scheme Details in Bengali

 



 

পশ্চিমবঙ্গের সকল বাসিন্দারা এবার স্বাস্থ্য সাথী কার্ড / স্বাস্থ্য সাথী প্রকল্প -এর সুবিধা পাবেন। বর্তমান রাজ্যের মুখ্যমন্ত্রী  সম্প্রতি ঘোষনা করেছেন রাজ্যের সকলে ১-ডিসেম্বর ২০২০ থেকে বিনামূল্যে চিকিৎসা পাবেন এই কার্ড থাকলে। স্বাস্থ্য সাথী কার্ড যাদের আছে তাদেরকে আর নতুন করে আবেদন করা লাগবে না। তবে যাদের এই স্বাস্থ্য সাথী প্রকল্পের কার্ড নেই তাঁরা নতুন করে আবেদন করতে পারবেন। এবং স্বাস্থ্য সাথী কার্ড থাকলেই পাবেন সমস্তরকম সরকারি স্বাস্থ্য বিষয়ক সুবিধা।[স্বাস্থ্য সাথী কার্ড নাম চেক অনলাইন]

স্বাস্থ্য সাথী কার্ড কারা কারা পাবে ?

বর্তমানে পশ্চিমবঙ্গের সকল বাসিন্দারা এই স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা নিতে পারবেন। সম্প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী একটি ঘোষনার মাধ্যমে একথা জানিয়েছেন।

স্বাস্থ্য সাথী কার্ড নাম চেক অনলাইন ওয়েস্ট বেঙ্গল:- Click Here

যারা সরকারি/বেসরকারি সংস্থা থেকে বেতন পান তবে কোনোরকম চিকিৎসা ভাতা পাননা তাঁরা আবেদন করতে পারবেন। তবে, যেসকল পরিবারের স্বাস্থ্য সাথী কার্ড আছে তাঁরা আবেদন করতে পারবেন না। এছাড়াও পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য স্কিম/ কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য স্কিম/কোনোরকম হেল্থ ইন্সুরেন্সে অন্তর্ভূক্ত থাকলে আবেদন করা যাবেনা।

স্বাস্থ্য সাথী কার্ড এর সুবিধা :

  • >পেপারলেস এবং ক্যাশলেস ও কার্ডলেস চিকিৎসা।
  • >প্রতিবছর পরিবারপিছু ৫ লক্ষ্য টাকার চিকিৎসার সুবিধা।
  • >বেসরকারি ও সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে এই স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে।
  • >রাজ্য ও ভিনরাজ্যের বিভিন্ন হাসপাতাল মিলিয়ে প্রায় ১৫০০টি হাসপাতালে চিকিৎসার সুবিধা।

স্বাস্থ্য সাথী কার্ড করার নিয়ম:


স্বাস্থ্য সাথী কার্ড করার নিয়ম হলো প্রত্যেকে ফর্ম-বি ফিলাপ করতে হবে। (স্বাস্থ্য সাথী form pdf ) "ফর্ম-বি" নামের এই আবেদন ফর্ম স্বাস্থ্য সাথী প্রকল্পের আবেদনের জন্য গুরুত্বপূর্ণ।


স্বাস্থ্য সাথী প্রকল্পের ফর্ম ডাউনলোড করুন নিচের লিঙ্ক থেকে:-



স্বাস্থ্য সাথী প্রকল্পের ফর্ম ফিলাপ করার সময় ঠিকানা,নাম,বাবার নাম,পরিবারের সদস্যদের নাম, মোবাইল নম্বর ইত্যাদি তথ্য পূরন করতে হবে। খাদ্যসাথী কার্ড/ আধার কার্ড/ সরকারি যেকোনো পরিচয়পত্র জেরক্স করে ফর্ম-বি-এর সাথে জমা দিতে হবে।

ফর্ম-বি ফর্ম পূরণ করে কোথায় জমা দেবেন?


যারা স্বাস্থ্য সাথী কার্ড আবেদন করবেন তাঁদেরকে "ফর্ম-বি" ফর্মটিকে প্রিন্ট করে সুন্দরভাবে সমস্ত তথ্য দিয়ে নিজেদের গ্রাম পঞ্চায়েত / ওয়ার্ড অফিসে জমা দিতে হবে। 


তবে "দুয়ারে সরকার" অভিযানের জন্য আপনার গ্রাম/শহর/পাড়াতে স্বাস্থ্য সাথীর ক্যাম্প বসছে কিনা খোঁজ নেবেন। সেখান থেকেও আপনি আপনার স্বাস্থ্য সাথীর স্মার্ট কার্ড বানাতে পারবেন।

স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে কিছু তথ্য :


  • >স্বাস্থ্যসাথীর স্মার্ট কার্ডটি পরিবারের সর্বজেষ্ঠ্যা মহিলার নামে নথিভুক্ত হবে।

  • >প্রত্যেক পরিবারে কেবল একটি কার্ড দেওয়া হবে। তবে সুবিধা সকল সদস্য পাবেন।

  • >যদি একটি পরিবারে একাধিক কার্ড জারী করা হয় তাহলে সেটি বন্ধ করা হতে পারে।

  • >যেসমস্ত নবজাতক শিশু কেবল একবছরের নীচে বয়স তাঁরা মায়ের কার্ডে অন্তর্ভুক্ত থাকবে।

স্বাস্থ্য সাথী কার্ড নাম চেক করার নিয়ম:


স্বাস্থ্য সাথী কার্ডের নাম চেক করার জন্য প্রথমে আপনার আবেদন করার প্রয়োজন। তারপর আপনি স্বাস্থ্য সাথী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটের স্কীম সেকশনে থাকা "Find Your Name"  অংশে ক্লিক করে নিজের সমস্ত তথ্য দিয়ে নিজের নাম চেক করতে পারবেন।

স্বাস্থ্য সাথী কার্ড সংক্রান্ত যোগাযোগ:


আপনারা বিস্তারিতভাবে জানতে চায়লে গুগুল প্লেস্টোর থেকে "স্বাস্থ্যসাথী" মোবাইল অ্যাপ ডাউনলোড করতে পারেন। এছাড়াও https://swasthyasathi.gov.in/ অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। এবং 18003455384  টোল ফ্রি নং-এ যোগাযোগ করতে পারেন।

আপনাদের বিভিন্ন প্রশ্ন :



Biplab Mondal

(BanglarBarta24x7.in) একটি বাংলা ভাষার ওয়েবসাইট। ভারতবর্ষের কেন্দ্রীয় সরকার এবং বিভিন্ন রাজ্য সরকার প্রতিবছর সরকারের কার্যকলাপ পরিচালনার জন্যে অনেক কর্মী নিয়োগ করে থাকে, সেই কর্মী নিয়োগের জন্যে বিভিন্ন দপ্তরে, বিভিন্ন সময়ে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করে থাকে। আমরা দেশের বিভিন্ন সরকারের চাকরির এবং সরকারি প্রকল্পের অফিসিয়াল নোটিশের খোঁজ রাখি এবং তা সহজ বাংলা ভাষায় আমাদের ওয়েবসাইটে জানিয়ে থাকি। telegram instagram facebook twitter


কোনোরকম জিজ্ঞাসা বা মতামত থাকলে কমেন্ট করুন ....

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন